বোরখা পরে বয়ফেন্ড ফ্রি মিক্সিং সব করা যায়?

বোরখা পরিহিতাদের পরিমাণ অনেক বাড়লেও একটি বিষয় চোখে পড়ার মতো; বোরখা পরে, নিকাব করে, এমনকি হাত মোজা পরেও কিছু মেয়ে বয়ফ্রেন্ড নিয়ে ঘুরছে। বিভিন্ন পার্কে, ফুড কার্টে ছেলে বন্ধুদের সাথে আড্ডাবাজিতে মেতে থাকতে দেখা যায়। অনেকে তখন পর্দাকেই নেতিবাচক অর্থে নিতে শুরু করে। ফলে হুজুর কিংবা আপাদমস্তক দ্বীন মানা কেউ যখন নিজের বিবাহিত স্ত্রীকে নিয়ে প্রকৃতির স্বাদ নিতে এসব দর্শনীয় স্থানে আসে, খুব কম মানুষই তাদেরকে ইতিবাচক দৃষ্টিতে দেখে। কটূক্তির শিকার হোন। 

বোরখা পরেও যারা ফ্রি মিক্সিং করছে তাদের সমস্যাটা আসলে অন্য জায়গায়। ব্যক্তিগতভাবে খোঁজ নিলে দেখবেন এরা কেউই সত্যিকার অর্থে পর্দানশীন মেয়ে না। আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবীদের বিয়েতে এদেরকেই দেখবেন বেপর্দায় নাচছে, গাইছে। ব্যক্তিগত জীবনে মাহরাম, গাইরে মাহরামের বালাই নেই। সমাজের বাকি আট দশটা মেয়ের মতই বোরখাকে তারা ঘরের বাহিরের পোশাক হিসেবে ব্যবহার করে অভ্যস্ত। এই দিকে কিছু নির্লজ্জ দ্বীনি(!) মেয়ে নিকাব করা ছবি যে হারে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে রেখেছে, সেসব ছবি দেখে বহু উঠতি মেয়েই এখন হিজাব-নিকাবকে এক প্রকার স্টাইল হিসেবে নেয়। তাই হিজাব নিকাব করে দিব্যি বয়ফ্রেন্ড নিয়ে ঘুরতে বিবেকে বাধে না। তাদেরকে দেখে অন্য মেয়েরাও ভাবে, পর্দা করেও বুঝি এসব করা যায়। এভাবে  ভাইরাসের মতো সমাজে ছড়াতে থাকে এক বিকৃতি মানসিকতা।

সবকিছুর মূলে একটাই সমস্যা, নির্লজ্জতা। তাদের দ্বীনহীন পারিবারিক কাঠামোর আউটপুট। ফলে উঠতি বয়সে এসে যখন সিনেমা দেখে, টিকটকের জোয়ারে ভেসে যাওয়া সামাজিক অবক্ষয়ের শিকার হয়, বোরখার অপব্যবহার দেখে, তখন তাদের লজ্জার স্তর হাঁটুর নিচে নেমে যায়। এভাবেই নির্লজ্জতাকে স্বাভাবিক হিসেবে নিতে শুরু করে এবং অবাধ মেলামেশায় মেতে উঠে। 

এই নিভে যাওয়া লজ্জাকে পুনরায় জ্বালানো জরুরী। জন্ম সূত্রে পাওয়া লজ্জাবোধ একবার জেগে উঠলে ধীরে ধীরে এসবও স্বভাবও দূর হয়ে যাবে। এগুলো পরিবর্তনযোগ্য। আর এই পরিবর্তনের উদ্দেশ্য নিয়েই 'লজ্জা ঈমানের একটি শাখা' বইটি লিখেছেন শাইখ ইসমাঈল। লজ্জা কী, লজ্জা কেন, লজ্জার তাত্ত্বিক কথার পাশাপাশি পূর্বসূরিদের জীবন থেকে লজ্জার অসংখ্য নজীর তিনি এঁটে দিয়েছেন এই বইতে। তাদের সেসব ঈমানদীপ্ত ঘটনা, হৃদয়স্পর্শী উক্তি বাণী মানসিকতায় প্রবল ঝড় তুলতে সক্ষম ইনশা আল্লাহ।

আলহামদুলিল্লাহ বইটি আজ প্রকাশিত হয়েছে। 

লিংক: